সুলতানি আমলের নওগাঁ শাহী মসজিদ মুসলিম স্থাপত্যের অনন্য নিদর্শন

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ গ্রামের শাহী মসজিদ

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ গ্রামে হাটের অদূরে অবস্থিত নওগাঁ শাহী মসজিদ। সুলতানি আমলের এ মসজিদটি মুসলিম স্থাপত্যের এক অনন্য নিদর্শন স্বরূপ ও কালের সাক্ষী হয়ে রয়েছে। এই মসজিদে প্রতি শুক্রবার একসঙ্গে অনেক মুসল্লি জুমআর নামাজ আদায় করে থাকেন। মসজিদটি একনজর দেখার জন্য নওগাঁয় আসেন দেশ-বিদেশ থেকে দর্শনার্থীরা।
বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলা সম্পর্কিত তথ্য সূত্রে জানা যায়, ৯৩২ হিজরিতে (১৫২৬ খ্রিঃ) রাজা গৌর অধিপতি নাসির উদ্দিন নসরত শাহর রাজত্বকালে তারই পৃষ্টপোষকতায় নির্মাণ করা হয় নওগাঁ শাহী মসজিদ। প্রধান এক গম্বুজ বিশিষ্ট মসজিদটির ৪ প্রান্তে রয়েছে আরো ৪টি গম্বুজ। প্রাচীনকালের ক্ষুদ্র ক্ষুদ্র ইট ও চুন-সুড়কি দিয়ে নির্মাণ করা হয়েছে মসজিদটি। মসজিদের ভেতরে রয়েছে মূল প্রার্থনা কক্ষ। ভেতর ও বাইরে রয়েছে ১টি করে মেহরাব। পাশেই রয়েছে সুউচ্চ মিনার। টাইলস দ্বারা মোড়ানো হয়েছে গম্বুজগুলো দৃষ্টিনন্দন করার জন্য।
সরেজমিনে শুক্রবার বিকেলে নওগাঁ শাহী মসজিদ প্রাঙ্গণে কয়েকজন দর্শনার্থীর সঙ্গে কথা হয়। এদের মধ্যে রাজশাহী উপ-শহর থেকে এসেছেন আব্দুল গনি নামে একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তিনি বলেন, রাজশাহীর বরেন্দ্র জাদুঘরে রক্ষিত রয়েছে নওগাঁ শাহী মসজিদের তথ্য সম্বলিত একটি শিলালিপি। তাই স্ব-পরিবারে মসজিদটি দেখতে এসেছেন। এই মসজিদেই তিনি অনেক মানুষের সাথে জুমআর নামাজ আদায় করেছেন।
জেলা শহর সিরাজগঞ্জ থেকে প্রায় ৪১ কিলোমিটার দূরে তাড়াশ উপজেলায় নওগাঁ হাটের পূর্বপাশে নওগাঁ শাহী মসজিদ অবস্থিত। সিরাজগঞ্জ রোড থেকে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়ক দিয়ে যাওয়ার সময় মহিষলুটি নামক স্থানে নেমে, সেখান থেকে যে কোন যানবাহনে করে মহিষলুটি-নওগাঁ আঞ্চলিক সড়ক দিয়ে সুলতানি আমলের নওগাঁ শাহী মসজিদ দেখতে যাওয়া যায়।