সুন্দরবনের পর্যটনকেন্দ্র ও বিভিন্ন পার্ক বন্ধ ঘোষণা

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি


করোনা বিস্তার প্রতিরোধে সুন্দরবনের সব ধরনের পর্যটক বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যলয় থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুন্দরবনসহ জেলার বিভিন্ন পর্যায়ের সব পর্যটনকেন্দ্র পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। গত ২০২০ সালের মে মাস থেকে সুন্দরবনসহ সাতক্ষীরা জেলার পর্যটনকেন্দ্রগুলো বন্ধ করা হয়। যেমন শ্যামনগরের আকাশ নীলা, গোপালপুর পার্ক সুন্দরবনের কলাগাছিয়া পর্যটকদের প্রবেশ পথ বন্ধ হয়ে যায়।

এক পর্যায় করোনার পরিস্থিতি কিছুটা উন্নতি হলে ১ নভেম্বর থেকে আবারো পর্যটকদের জন্য প্রবেশের ঘোষণা দেয়া হয়। কিন্তু করোনার প্রভার বিস্তার বেড়ে যাওয়ায় আবারো ২ এপ্রিল শুক্রবার জেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যটনকেন্দ্রগুলোর সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

গোলপাতা

সুন্দরবনের উপর নির্ভরশীল বুড়িগোয়ালিনী পর্যটকদের বহনকারী ট্রলার মালিক সমিতির প্রায় পাঁচ শতাধীক ট্রলার রয়েছে। সকল সদস্যরা পড়েছে বিপদে। তাদের ভরণফোষণ চলে পর্যটকদের ট্রলার যোগে সুন্দরবনে আনা নেওয়া করে। সুন্দরবনে পর্যটক ঢোকা বন্ধ করে দেওয়ায় তাদের পরিবার নিয়ে মানবতায় জীবন যাপন করতে হবে।
সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, বৃহস্পতিবার এক চিঠিতে শুক্রবার থেকে সব পর্যটককেন্দ্র পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। করোনা পরিস্থিতি বিস্তার প্রতিরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।