শ্রদ্ধা ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

ইত্তেহাদ ডেস্ক

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিলাদ, দোয়া, খাবার বিতরণসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। আমাদের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।
বরিশাল: নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। এরপর মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন এবং মহানগর আওয়ামী লীগের ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। এদিকে সকালে সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল(অব.) জাহিদ ফারুকের পক্ষে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারী এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা। এছাড়া বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
রংপুর: বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম, রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা প্রমুখ।
ময়মনসিংহ: সার্কিট হাউজ সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তর্বক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামূল হক টিটু এবং বিভিন্ন অঙ্গ সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।
ভান্ডারিয়া (পিরোজপুর): ভান্ডরিয়ার সকল ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো ব্যাচ ধারণ, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ মাহফিল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ’৭৫ এর ১৫ই আগস্ট নিহতদের রুহের মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত এবং বিভিন্ন উপাসনালয়ে বিশেষ প্রার্থণা করা হয়। এছাড়া উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, জাতীয় পার্টি জেপি এবং তার অঙ্গসংগঠনের উদ্যোগে স্থানীয় ওভারব্রিজ সংলগ্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সংক্ষিপ্ত শোকর‌্যালি শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শেষে মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সীমা রানী ধর।
গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
কুমিল্লা: নগরীর কান্দিরপাড় কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক রেলপথমন্ত্রী মুজিবুল হক এমপি।
রাজবাড়ী: রাজবাড়ীতে জেলা প্রশাসকের আ¤্রকানন চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, জেলা প্রশাসক দিলসাদ বেগম প্রমুখ।
চাঁদপুর: চাঁদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, বৃক্ষরোপণ, দু:স্থদের মধ্যে খাবার বিতরণ, আলোচনা সভা, দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
লক্ষ্মীপুর: সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব, সদর উপজেলা প্রশাসন, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন কালেক্টরেট প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
ফেনী: জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল-হাসান শহরের মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান। এদিকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও শহরের বিভিন্ন স্থানে কাঙ্গালিভোজ, রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়।
ব্রাহ্মণবাড়িয়া: শহরের বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদঅীয স্থায়ী কমিটির সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, জেলা প্রশাসক হায়াৎ উদ দৌলা খান প্রমুখ।
জামালপুর: জেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন এমপি।
বাগেরহাট: বাগেরহাট শহরের রেলরোডে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
জয়পুরহাট: জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম।
মাগুরা: জেলা প্রশাসনের পক্ষ থেকে নোমানী ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম প্রমুখ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
নরসিংদী: ‘জয়বাংলা চত্বরে’ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।
গাইবান্ধা: স্থানীয় পাবলিক লাইব্রেরী চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক এবং ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ।
লালমনিরহাট: লালমনিরহাটে বিজিবি দুস্থদের মধ্যে খাদ্য সহায়তা বিতরণ করেছে।
সিরাজগঞ্জ: জেলা প্রশাসনের উদ্যোগে শহীদ এম মনসুরআলী অডিটোরিয়ামে আলোচনা সভা, অনলাইন ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও জাতির পিতার জীবন ও কর্মের উপর প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।
সুনামগঞ্জ: পৌর শহরের জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, পৌরসভার মেয়র নাদের বখত প্রমুখ।
নড়াইল: জেলা প্রশাসনের আয়োজনে পুরাতন বাস টার্মিনালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়।
মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে আয়োজন করা হয় বিভিন্ন কর্মসূচির। সংস্থাটির শ্রীমঙ্গল কার্যালয়ে ত্রাণ বিতরণ উদ্বোধন করেন পাওয়ার গ্রীড কোম্পানী লিমিটেড জিএমডি, পিজিসিবির শ্রীমঙ্গলের নির্বাহী প্রকৌশলী মো. সুহেল মিয়া।
চাঁপাইনবাবগঞ্জ: জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলীয় নেতৃবৃন্দ দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করেন। এছাড়া তাদের উদ্যোগে বৃ¶রোপণ ও কোরআন খতমের ব্যবস্থা করা হয়।
নেত্রকোনা: নেত্রকোনা-২ আসনের এমপি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
টাঙ্গাইল: জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
কাউখালী (পিরোজপুর): কাউখালী জাতীয় পার্টি জেপির উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তপক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়েছে। কাউখালী উপজেলা জাতীয় পার্টি জেপির কার্যালয়ে জেপির ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মিঞা মনুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেপির সাধারণ সম্পাদক শাহ আলম নসু, যুগ্ম সাধারণ সম্পাদক বজলুর রহমান নান্নু, খান মো. বাচ্চু, জেপি নেতা নুরুল আমিন, সাংগঠনিক সম্পাদক মনজুরুল মাহাফুজ পায়েল, যুব সংহতির সভাপতি জিয়াউল হাসান জুয়েল প্রমুখ।
আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া): আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানীর পক্ষ থেকে উপজেলার ১৮শ দুস্থ পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।
এছাড়াও পিরোজপুরের স্বরূপকাঠি, দিনাজপুরের কাহারোল, ঘোড়াঘাট ও হাকিমপুর, কুড়িগ্রামের ফুলবাড়ী, চিলমারী, মেহেরপুরের গাংনী, পটুয়াখালীর দুমকি, বাউফল ও মীর্জাগঞ্জ, কুমিল্লার হোমনা, মনোহরগঞ্জ, তিতাস ও লাকসাম, নওগাঁর বদলগাছী, নিয়ামতপুর, ধামইরহাট ও রাণীনগর, পঞ্চগড়ের আটোয়ারী, নোয়াখালীর সেনবাগ, চাটখিল ও হাতিয়া, বরিশালের গৌরনদী, বাকেরগঞ্জ ও আগৈলঝাড়া, কিশোরগঞ্জের কুলিয়ারচর, পাবনার ঈশ্বরদী ও চাটমোহর, নড়াইলের লোহাগড়া ও কালিয়া, খাগড়াছড়ির মহালছড়ি ও লক্ষ্মীছড়ি, ঝিনাইদহের মহেশপুর, নীলফামারীর সৈয়দপুর ও কিশোরগঞ্জ, ভোলার মনপুরা, কুড়িগ্রামের নাগেশ্বরী ও ভ‚রঙ্গামারী, ইসলামী বিশ্ববিদ্যালয়, সাতক্ষীরার তালা, ময়মনসিংহের নান্দাইল, ধোবাউড়া ও ত্রিশাল, কক্সবাজারের টেকনাফ, রাজশাহীর তানোর, চট্টগ্রামের রাউজান ও চন্দনাইশ, ফরিদপুরের চরভদ্রাসন ও মধুখালী, খুলনার পাইকগাছা, সুনামগঞ্জের জগন্নাথপুর, ছাতক ও দিরাই, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ঝালকাটির কাঠালিয়া, নাটোরের সিংড়া ও বড়াইগ্রাম, শরীয়তপুরের ডামুড্যা, বশেমুরবিপ্রবি, কুমিল্লার চৌদ্দগ্রাম এবং বান্দরবানের আলীকদম উপজেলাসহ সারাদেশেই নানা কর্মসূচিতে দিসবটি পালিত হয়েছে।