রেলওয়েকে ঢেলে সাজানো হচ্ছে

নিজস্ব প্রতিনিধি

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, একটি দেশের সার্বিক উন্নয়নের জন্য যোগাযোগ ব্যবস্থার ভারসাম্যপূর্ণ অবস্থা দরকার। সুষম যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যেই রেলওয়েকে এখন ঢেলে সাজানো হচ্ছে।

শনিবার (২০ মার্চ) ঢাকার একটি হোটেলে আয়োজিত দিনব্যাপী কর্মশালায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, যাত্রীবান্ধব ও আন্তর্জাতিক মানের রেল যোগাযোগ ব্যবস্থা তৈরির লক্ষ্যে বেশ কয়েকটি প্রকল্প নেওয়া হয়েছে। সব জেলার সঙ্গে রেলসংযোগ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, মিটারগেজ লাইনকে ব্রডগেজ লাইনে রূপান্তরিত করা হচ্ছে, সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হবে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেলপথ স্থাপনের জন্য অভ্যন্তরীণ সক্ষমতার বিকাশ ঘটানো হচ্ছে।

তিনি আরও বলেন, পদ্মা রেল লিংক প্রকল্পের মাধ্যমে ঢাকা এবং যশোরের মধ্যে সংযোগ স্থাপন হচ্ছে। বঙ্গবন্ধু রেল সেতু নির্মিত হচ্ছে। আখাউড়া-লাকসাম ডাবল লাইন তৈরি হচ্ছে। ভারত ছাড়াও নেপাল, ভুটান, চীনের সঙ্গে রেলপথের মাধ্যমে আমরা যুক্ত হচ্ছি।

রেলওয়েতে একসময় লোকবল নিয়োগ বন্ধ রাখা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, লোকবল কমতে কমতে বর্তমানে ২৫ হাজারে নেমে এসেছে। অথচ স্বাধীনতার পরে জনবল কাঠামো ৬৮ হাজার ছিল। আমরা জনবল নিয়োগের প্রক্রিয়া শুরু করেছি। স্টেশনগুলোতে অ্যাকসেস কন্ট্রোল করা হচ্ছে। হাই স্পিড ট্রেন তৈরি করার উদ্যোগ নিয়েছি।