বাড়ি বিভাগ চট্টগ্রাম রামগতিতে বাজারের অগ্নিকাণ্ডে ৭৯টি দোকান পুড়ে ছাই, ১০ কোটি টাকার ক্ষতি

রামগতিতে বাজারের অগ্নিকাণ্ডে ৭৯টি দোকান পুড়ে ছাই, ১০ কোটি টাকার ক্ষতি

রামগতি (লক্ষ্মীপুর) অগ্নিকাণ্ডে পুড়ে ছাই উপজেলা সদর আলেকজান্ডার বাজার

 

রামগতি(লক্ষ্মীপুর) প্রতিনিধি

লক্ষ্মীপুরের রামগতি উপজেলা সদর আলেকজান্ডার বাজারে রবিবার ভোরে ভয়াবহ অগ্নিকাণ্ডে মালামালসহ ছোট-বড় ৭৯টি দোকানঘর সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা দাবি করেন। অগ্নিকাণ্ডে পল্লী বিদ্যুতের খুঁটি, মিটার ও তার পুড়ে গেছে বলে সমিতির কার্যালয় সূত্রে জানা যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার ভোর ৫টার দিকে বাজারের মধ্যগলির টলঘরের দক্ষিণ পাশে একটি ছোট মুদি দোকানে প্রথম আগুন দেখা যায়। মুহূর্তের মধ্যে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে তাজল ইসলামের মুদি দোকান, আলতাফের চালের আড়ত, জোবায়েরের ফার্মেসী, আশরাফের সুতার দোকান, মোস্তাফা লাইবেরীসহ ষ্টেশনারী, জুয়েলার্স, লন্ড্রি, মুদি, চাউলের আড়ত, সুতা, গার্মেন্টস, সেলুন, চা দোকান, টুপি বানানো সুতার দোকানসহ ছোট-বড় ৭৯টি দোকান পুড়ে যায়। এ ঘটনায় নগদসহ প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
আলেকজান্ডার বাজার উন্নয়ন কমিটির সভাপতি শামছুল বাহার খন্দকার জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনলেও ততক্ষণে ওই দোকানঘরগুলো মালামালসহ সম্পূর্ণ পড়ে ছাই হয়ে যায়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রামগতি ষ্টেশনের ভারপ্রাপ্ত ষ্টেশন অফিসার মো. খোকন মজুমদার জানান, বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। এঘটনায় রামগতি, কমলনগর ও নোয়াখালীর সুবর্ণচরের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লক্ষ্মীপুর জেলার উপ-সহকারি পরিচালক মো. ইকবাল হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে তিনি জানান।
লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতি রামগতি আঞ্চলিক কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ মহাব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডে পল্লী বিদ্যুতের চারটি খুঁটি, ৫০টি মিটার, পুল-টু-পুল কভারতার ১শ’২০ মিটার ও এক হাজার ২৫০ মিটার সার্ভিস তার পুড়ে যায়। এতে প্রায় দই লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মোমিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ক্ষতিগ্রস্তদের তালিকা দেওয়ার জন্য বাজার উন্নয়ন কমিটির কর্তৃপক্ষকে বলা হয়েছে। বরাদ্দ পেলে সহায়তা প্রদান করা হবে।