বাড়ি গ্রামবাংলা ময়লা আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে বান্নাই খাল

ময়লা আবর্জনায় ভরাট হয়ে যাচ্ছে বান্নাই খাল

পাবনার সুজানগর পৌর বাজারের ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে খালে

সুজানগর (পাবনা) প্রতিনিধি

সুজানগর পৌর শহরের পাশ দিয়ে বয়ে গেছে ঐতিহ্যবাহী বান্নাই খাল। এক সময়ের স্রোতস্বীনি এই খালটি কালের আবর্তনে মরা ডোবায় পরিণত হয়েছে। বর্তমানে খালের যেটুকু অবশিষ্ট আছে সেটুকুও পৌর বাজারের ময়লা-আবর্জনায় ভরাট হয়ে যেতে বসেছে।

পৌরসভার ভবানীপুর গ্রামের বাসিন্দা আবু তাহের শেখ জানান, ৬০ এর দশকেও বান্নাই খালটি ছিল স্রোতস্বীনি নদীর ন্যায় প্রবাহমান ও বেশ গভীর। এক সময় পদ্মা নদীর সঙ্গে বান্নাই খালের সংযোগ থাকায় এলাকাবাসী খালটিকে ঘিরে ব্যবসা-বাণিজ্য, কৃষি সেচ এবং মত্স্য আহরণসহ নানা সুযোগ সুবিধা ভোগ করতেন। কিন্তু ৭০ এর দশকের শেষের দিকে বালু ও পলি জমে খালটির সঙ্গে পদ্মা নদীর সংযোগ বন্ধ হয়ে যাওয়ায় খালটি তার যৌবন হারায়। এরপর বিভিন্ন সময় কতিপয় প্রভাবশালী ব্যক্তি খালের কিছু অংশ দখল করে বসতি গড়ে তোলায় বান্নাই খালটি শীর্ণ ডোবায় পরিণত হয়েছে। সম্প্রতি পৌর বাজারের ব্যবসায়ীরা প্রতিনিয়ত খালটিতে ময়লা-আবর্জনা ফেলছে। ফলে খালের বেশ কিছু অংশ ভরাট হয়ে যেতে বসেছে। সেই সঙ্গে ময়লা-আবর্জনা পচা দুর্গন্ধে দূষিত হচ্ছে পানি।

সাবেক পৌর কাউন্সিলর মন্টু শেখ বলেন, পৌর বাজারের ব্যবসায়ীরা খালে ময়লা-আবর্জনা ফেলেছে। ফলে খালের ঐ অংশ ভরাট হয়ে যাচ্ছে। এ ব্যাপারে পৌর মেয়র রেজাউল করিম রেজা বলেন, শিগিগরই বান্নাই খালে ময়লা-আবর্জনা ফেলা বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রওশন আলী জানান, পৌর মেয়রের সঙ্গে কথা বলে খালটি দখল ও দূষণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।