ভিন্ন আঙ্গিকে ঈদের ‘পাঁচফোড়ন’

মীর সাব্বির ও সাজু খাদেম

বিনোদন প্রতিনিধি

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন প্রতিবারের মতো এবারো ঈদুল আজহা উপলক্ষে নির্মাণ করেছে ঈদের বিশেষ ‘পাঁচফোড়ন’। পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দেড়যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। প্রতিবারের মতো এবারো ভিন্ন আঙ্গিকের উপস্থাপনায় রকমারি আয়োজন নিয়ে সাজানো হয়েছে ঈদের বিশেষ ‘পাঁচফোড়ন’।

সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দুই বন্ধুর মধ্যে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে টকশোর আঙ্গিকে আলোচনার মাধ্যমে ঈদুল আজহা উপলক্ষে নির্মিত এই বিশেষ পাঁচফোড়নের উপস্থাপনা সাজানো হয়েছে। ঈদ উপলক্ষে নির্মিত এই বিশেষ পাঁচফোড়নে কোরবানির ঈদকে নিয়ে মজার মজার আলোচনা হতে থাকে। আর আলোচনার ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটক ও বিভিন্ন বিষয়ের উপর চমত্কার সব রিপোটিং।

এবারের পাঁচফোড়নেও দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সাজু খাদেম।

এবারে গান থাকছে দু’টি। হাসন রাজার একটি জনপ্রিয় গান নতুন সংগীতায়োজনে গেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী সেলিম চৌধুরী। আর একটি দ্বৈত সংগীত গেয়েছেন শিল্পী কমল ও তানজিনা রুমা। গানটির কথা লিখেছেন গীতিকবি মনিরুজ্জামান পলাশ, সুর ও সংগীত পরিচালনা করেছেন নাভেদ পারভেজ। গানগুলো ঢাকা ও ঢাকার আশেপাশে মনোরম লোকেশনে চিত্রায়ন করা হয়েছে।

রয়েছে ‘ইত্যাদি’ খ্যাত জাদুকর ম্যাজিক রাজিকের পরিবেশনায় একটি ব্যতিক্রমধর্মী মনস্তাত্ত্বিক জাদু। পেশায় প্রকৌশলী ও আইটি বিষয়ে গ্রাজুয়েট রাজিক দীর্ঘদিন বিদেশি টেলিভিশনে জাদু প্রদর্শন করার পর জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মাধ্যমে দেশের কোন টেলিভিশন পর্দায় প্রথম জাদু দেখান।

খাবারে স্বাদ আর সুগন্ধ আনতে মসলার কোনো বিকল্প নেই। বিশেষ করে কোরবানির ঈদে মসলা চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। এবারের পাঁচফোড়নে এই মসলার ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। রাজশাহীর পবা উপজেলার দহপাড়া গ্রামের তেঁতুলতলার ভ্রাম্যমান চা বিক্রেতা রনির উপর রয়েছে একটি অনুকরণীয় প্রতিবেদন। কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার ছোট্ট একটি গ্রাম-নাম শিমুলিয়া। এই গ্রামটি এখন অনেকের কাছেই পরিচিতি পেয়েছে ইউটিউব গ্রাম হিসেবে। এই ইউটিউব গ্রামের ওপর রয়েছে একটি ভিন্নধর্মী প্রতিবেদন।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়ে পাঁচফোড়নে বিভিন্ন ধরনের ব্যাঙ্গাত্মক, রসাত্মক ও সচেতনতামূলক নাট্যাংশ থাকে। এবারও কোরবানী ঈদের ওপর রয়েছে বেশ ক’টি নাট্যাংশ। এতে অভিনয় করেছেন জিল্লুর রহমান, আমিন আজাদ, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, কামাল বায়েজিদ, জাহিদ চৌধুরী, বিণয় ভদ্র, বিলু বড়ুয়া, আনোয়ার শাহী, সাজ্জাদ সাজু, সজল, নজরুল ইসলাম, নিসা, ইমিলাসহ আরো অনেকে।

পাঁচফোড়ন নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। অনুষ্ঠানটি এটিএন বাংলায় ঈদের তৃতীয় দিন রাত ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে।