বিএনপি ৩০ মার্চ সোহরাওয়ার্দীতে সমাবেশ করবে

নিজস্ব প্রতিবেদক

আগামী ৩০ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ হোসেন এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

এ সময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিএনপির পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়। প্রস্তাবিত কর্মসূচীর খসড়ার মধ্যে রয়েছে ১ মার্চ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচীর উদ্বোধন, সুবর্ণজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাজসজ্জা কর্মসূচির উদ্বোধন। ২ মার্চ ছাত্র সমাজের ‘স্বাধীনতার পতাকা উত্তোলন’ শীর্ষক আলোচনা সভা, ৩ মার্চ ছাত্র সমাজের ‘স্বাধীনতার ইশতেহার পাঠ’ শীর্ষক আলোচনা সভা, ৭ মার্চ আলোচনা সভা।

কর্মসূচি অনুযায়ী ৮ মার্চ জাতীয়তাবাদী মহিলা দল বিশ্ব নারী দিবস পালন করবে। ৯ মার্চ রচনা প্রতিযোগিতা কমিটি সেমিনার আয়োজন করবে, ১০ মার্চ রচনা প্রতিযোগিতা কমিটি রচনা প্রতিযোগিতা আহ্বান করে বিজ্ঞপ্তি জারি করবে। চিকিৎসা ও সেবা কমিটি আয়োজিত বছরব্যাপী রক্তদান কর্মসূচী উদ্বোধন করা হবে ১৩ মার্চ। স্বরচিত কবিতা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা কমিটি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা আহ্বান বিজ্ঞপ্তি জারি করবে ১৫ মার্চ। আইনের শাসন ও মানবাধিকার কমিটি আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা বিষয়ক সেমিনার আয়োজন করবে ২০ মার্চ। এরপর ২২ মার্চ সুবর্ণ জয়ন্তী সেমিনার ও সিম্পোজিয়াম কমিটি স্বাধীনতার ঘোষণা, মুক্তিযুদ্ধ, জেড ফোর্স এবং বীর উত্তম জিয়াউর রহমান শীর্ষক সেমিনার আয়োজন করবে। ২৩ মার্চ ক্ষুদ্র জাতিগোষ্ঠী কমিটি জাতীয়তাবাদী ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য মেলা আয়োজন করবে।

ঘোষণা মতে কর্মসূচির মধ্যে আরও রয়েছে- ২৪ মার্চ জাতীয় কমিটি নির্বাচিত বিএনপি সরকারকে ক্ষমতাচ্যুত করে স্বৈরচারী এরশাদের জোরপূর্বক ক্ষমতা দখল শীর্ষক সেমিনার, ২৫ মার্চ জাতীয় কমিটি ২৫ মার্চের কালো রাত্রি আলোচনা সভা, ২৬ মার্চ সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আয়োজনে মহান স্বাধীনতা দিবসের কর্মসূচি। এদিন সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, শহীদ জিয়ার মাজারে শ্রদ্ধাঞ্জলি, চিকিৎসা ও সেবা কমিটি কর্তৃক রক্তদান কর্মসূচীর উদ্বোধন করা হবে। একইদিন বিকালে র‍্যালি, দেশব্যাপী নানা কর্মসূচী পালন করা হবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ২৭ মার্চ চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্রে গমন ও বগুড়ার বাগবাড়ি গমন এবং বিএনপির পক্ষ থেকে আলোচনা সভা করা হবে। ২৮ মার্চ মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা কমিটির আয়োজনে মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা দেওয়া হবে এবং ২৯ মার্চ পবিত্র শব-ই-বরাত পালন করবে দলটি।

মাসব্যাপী এ কর্মসূচি শেষে হবে ৩০ মার্চ। এদিন বিএনপি ও এর অঙ্গ সংগঠনগুলোর আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে সুবর্ণজয়ন্তী মহাসমাবেশ করা হবে। ওইদিনই ৩১ মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া মুক্তিযুদ্ধের বইমেলা ও আলোক চিত্র প্রদর্শনী কমিটি আয়োজিত মুক্তিযুদ্ধের বইমেলা ও চিত্র প্রদর্শনী উদ্বোধন করা হবে।