নিউজিল্যান্ডে প্রথম পরীক্ষাতেই সুখবর তামিমদের

স্পোর্টস ডেস্ক

সমান ৩ ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড গেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। গত ২৩ ফেব্রুয়ারি দেশ ছেড়ে প্রায় ১৫ ঘণ্টা যাত্রা শেষে ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে পৌঁছে টাইগাররা। এরপর ৭ দিনের হোটেলবন্দি কোয়ারেন্টাইন। সেখানে গত ২৫ ফেব্রুয়ারি প্রথম করোনা পরীক্ষার নমুনা দিয়েছিল বাংলাদেশ দল। আজ শুক্রবার হাতে পাওয়া ফলে সবাই নেগেটিভ প্রমাণিত হয়েছেন।

করোনা পরীক্ষার ফল জানিয়ে নিউজিল্যান্ডে বাংলাদেশ দলের সঙ্গে অবস্থান করা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, প্রথম পরীক্ষায় সবার ফল নেগেটিভ এসেছে।

ইত্তেহাদকে দেবাশীষ জানান, ‘আমরা এখানে (নিউজিল্যান্ড) আসার পর হোটেলেই অবস্থান করছি। সবাই নির্দিষ্ট কক্ষে আছি। বের হওয়ার সুযোগ নেই। গতকাল (বৃহস্পতিবার) প্রথম করোনা পরীক্ষার নতুনা দেওয়া হয়েছিল। আজ (শুক্রবার) ফল হাতে পেয়েছি। ২০ ক্রিকেটারসহ সর্বমোট ৩৫ সদস্যের একটি দল আমরা নিউজিল্যান্ড এসেছি। প্রথম টেস্টে সবার ফলই নেগেটিভ এসেছে।’

করোনার মধ্যে প্রথম বিদেশ সফরে গিয়েছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। নিউজিল্যান্ড সফরে গিয়ে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদরা। নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে যদিও দলের অধিকাংশ ক্রিকেটার করোনা প্রতিরোধী টিকা নিয়ে গেছেন, তবে নিউজিল্যান্ড সরকারের কড়া নিয়মে কারণে সেদেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে সফরকারীদের। যেখানে ৭ দিনের হোটেলবন্দি কোয়ারেন্টাইন ও বাকি ৭ দিন মিলবে অনুশীলনের সুযোগ।

তবে অনুশীলনে নামার আগে কয়েকবার করোনা পরীক্ষায় নেগেটিভ আসতে হবে। এজন্য গত বৃহস্পতিবার প্রথম টেস্ট করা হয়েছিল। শুক্রবার হাতে পাওয়া ফলে বাংলাদেশের দলের সকল খেলোয়াড় সহ সাপোর্ট স্টাফ ও টিম ম্যানেজমেন্টের সকল সদস্যের ফল নেগেটিভ এসেছে।

নিউজিল্যান্ডে সে দেশের সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে কোয়ারেন্টাইনে আছে বাংলাদেশ দল। নিয়ম অনুযায়ী হোটেলবন্দি ৭ দিনের কোয়ারেন্টাইনে প্রথম করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসলে স্বল্প সময়ের জন্য নিজ নিজ রুম থেকে বের হতে পারবেন ক্রিকেটাররা। পরীক্ষার ফল নেগেটিভ আসার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দলের সদস্য তাসকিন আহমেদের শেয়ার করা একটি ছবিতে দেখা গেছে, যেখানে দেখা যায় নির্দিষ্ট দূরত্ব মেনে খেলোয়াড়রা দেখা করেছেন।

নিউজিল্যান্ড সফরে আগামী ২০, ২৩ ও ২৬ মার্চ কিউইদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে অধিনায়ক তামিম ইকবালের দল। এরপর তিনটি টি-টোয়েন্টি হবে যথাক্রমে আগামী ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল।