নাদির শাহ আর নেই

সাবেক ক্রিকেটার, আইসিসির প্যানেল আম্পায়ার নাদির শাহ

স্পোর্টস রিপোর্টার

সদা হাস্যোজ্জ্বল, স্পষ্টভাষী, বাংলাদেশের ক্রিকেটাঙ্গনের আমুদে চরিত্র, সকলের প্রিয়ভাজন সাবেক ক্রিকেটার, আইসিসির প্যানেল আম্পায়ার নাদির শাহ আর নেই।
শুক্রবার ভোর ৩টা ৪৮ মিনিটে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তিনি। দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন নাদির শাহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর। আজ বাদ জুম্মা ধানমন্ডিতে নামাজে জানাজা শেষে নাখালপাড়ায় দাফন করা হয় মরহুমকে।

হাসপাতালের বিছানায় শুয়েও মাথায় বিসিবির লোগো সম্বলিত ক্যাপটা সরাননি নাদির শাহ। চিকিৎসাধীন অবস্থায়ও বারবার মাঠে ফেরার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে দেশের ক্রিকেটাঙ্গনে।

ক্রিকেটের সঙ্গে তার সম্পর্কটা ছিল আত্মিক। খেলোয়াড়ী জীবনে লেগ স্পিন করতেন, সঙ্গে ব্যাটসম্যান হিসেবেও ছিলেন পরীক্ষিত। পেশাদার ক্রিকেটার হিসেবে আবাহনী, মোহামেডান, বিমান, ব্রাদার্স ইউনিয়ন, সূর্যতরুণ, কলাবাগান, আজাদ বয়েজ, ধানমন্ডির হয়ে খেলেছেন নাদির শাহ। ২০০৬ সালে বাংলাদেশ-কেনিয়া ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে অভিষেক হয় তার। ৪০টি ওয়ানডে ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তিনটি টি-টোয়েন্টি, নারী ক্রিকেটে তিনটি ওয়ানডে, ছয়টি টেস্ট ও ২৩ ওয়ানডেতে টিভি আম্পায়ার ছিলেন তিনি। ঘরোয়া ক্রিকেটেও ৭৩ প্রথম শ্রেণির ম্যাচ, ১২৭ লিস্ট-এ ম্যাচ ও ৫৪ টি-২০ ম্যাচে আম্পায়ার ছিলেন।

নাদির শাহ’র মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিসিবি। গতকাল সিরিজের পঞ্চম ও শেষ টি-২০ ম্যাচ খেলতে নামার আগে মিরপুর স্টেডিয়ামে নাদির শাহ’র প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করেছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দল।