নাটুয়ারপাড়া তীররক্ষা বাঁধে ভাঙন যমুনায় পানি বৃদ্ধি

সিরাজগঞ্জের কাজিপুরে নাটুয়ারপাড়ায় তীররক্ষা বাঁধে ভাঙন

সিরাজগঞ্জ প্রতিনিধি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বর্ষণে সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি। পানি বৃদ্ধির সাথে সাথে জেলার কাজিপুরে নাটুয়ারপাড়ায় নদীর তীর রক্ষা বাঁধ এলাকায় শুরু হয়েছে ব্যাপক ভাঙন। এতে অসহায় হয়ে পড়েছেন নদী পাড়ের মানুষ।
বুধবার নাটুয়ারপাড়া নদী রক্ষা বাঁধের শেষ পয়েন্টে ব্যাপক ভাঙনের চাপে প্রায় ২০ ফিট ধসে যায়। বৃহস্পতিবার পর্যন্ত ভাঙ্গন অব্যাহত রয়েছে বলে এলাকাবাসী সূত্রে জানা গেছে। ভাঙন ঠেকাতে বিভিন্ন অঙ্গসংগঠন এবং স্বেচ্ছাসেবকরা কাজ করে যাচ্ছেন। ভাঙন এলাকার আহাদ আলী, সোরমান শেখ, আন্জুয়ারা জানান, গত কয়েক দিন ধরে এই নাটুয়াপাড়ার যমুনায় ভাঙন চলছে। দুশ্চিন্তায় তাদের রাতে ঘুম আসছে না। তারা বলেন, সারা রাত জেগে থাকি, কখন বাড়িঘর ভাঙনের কবলে পড়ে।
নাটুয়ারপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রহিম সরকার জানান, সিরাজগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রকৌশলী তানভীর শাকিল জয় ও উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজীর দিকনির্দেশনায় বাঁধের ভাঙন ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে তিনি জানান, পানি উন্নয়ন বোর্ডের বরাদ্দ না থাকায় ভাঙন ঠেকানোর কাজ ব্যাহত হচ্ছে।
এ ব্যাপারে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের বিভাগীয় প্রকৌশলী নাসির উদ্দিন বলেন, যমুনার অভ্যন্তরীণ চরাঞ্চলে নদী ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের কাজ করার নীতিগতভাবে কোনো সিদ্ধান্ত নেই। সিরাজগঞ্জ ১ (কাজিপুর) আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় ও উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজীর দিকনির্দেশনায় বাঁধের ভাঙন ঠেকাতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড কারিগরি সহযোগিতা দিচ্ছে।