গোয়ালন্দে দেবে যাওয়া ব্রিজ দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার

রাজবাড়ী :গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নে তেনাপচা এলাকায় দেবে যাওয়া ব্রিজ

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নে তেনাপচা এলাকায় বেড়িবাঁধের খালের উপর দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত ব্রিজটি মাঝখান দেবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আর এই ব্রিজ দিয়েই প্রতিনিয়ত চলছে হালকা যানবাহন। ফলে যেকোন সময় ব্রিজটি ধসে বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। তারা দ্রুত ব্রিজটি সংস্কারের দাবি জানিয়েছেন।

জানা গেছে, গত বন্যায় পানির তীব্র স্রোতে ব্রিজের আশপাশের কয়েকটি বসতভিটা ও একটি কাচা রাস্তা খালে ধসে যায়। পরে ব্রিজটির নীচে ও পাশ থেকে মাটি সরে যাওয়ায় মাঝখান থেকে ভেঙ্গে দেবে যায়। সরজিমনে দেখা গেছে, গত ১৫দিন যাবত্ ব্রিজটি মাঝখান থেকে ভেঙ্গে দেবে গেছে। গুরুত্বপূর্ণ ব্রিজটি দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকলেও রিক্সা, অটোরিক্সা, ভ্যান, মাহেন্দ্র, মোটর সাইকেলের মতো হালকা যানবাহন ও লোকজন ঝুঁকি নিয়ে ব্রিজটি দিয়ে চলাচল করছে।

দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম বলেন, প্রায় ২০ বছর আগে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। বর্তমানে ব্রিজটি দিয়ে যাত্রী ও যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানিয়েছি। এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবু সায়ীদ বলেন, ২০-২০ বছর আগে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ব্রিজটি নির্মাণ করা হয়েছিল। তবে সড়কটি এলজিইডির অধীনে। আমরা দেবে যাওয়া ব্রিজটি সরেজমিনে প্রদর্শন করেছি। নতুন ব্রিজ নির্মাণের ব্যাপারে এলজিইডির সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুল হক খান জানান, গত মঙ্গলবার দুপুরে সরজিমনে ব্রিজটি পরিদর্শন করেছি। ব্রিজটি ভেঙ্গে যাওয়ার আগেই ওখানে আরেকটি নতুন ব্রিজ নির্মাণ করার বিষয়ে আমি সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে যোগাযোগ করেছি। আপাতত জনসাধারণকে একটু সতর্কতার সঙ্গে চলাচল করতে হবে।