কুমিল্লায় ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষে বগি লাইনচ্যুত সাত ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লায় ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষে একটি বগি লাইনচ্যুত

কুমিল্লা প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লায় ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষে একটি বগি লাইনচ্যুত হয়ে সাত ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। রবিবার সকাল সোয়া ৯টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে শনিবার দিবাগত রাত ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এদিকে দুর্ঘটনার বিষয়টি তদন্তের জন্য রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তা স্নেহাশীষ দাসকে প্রধান করে চার সদস্যের কমিটি করা হয়েছে। লাকসাম রেলওয়ে থানা সূত্রে এসব তথ্য জানা গেছে। কমিটির অপর সদস্যরা হলেন রেলওয়ে চট্টগ্রামের কর্মকর্তা ওয়াহিদুর রহমান, জাহেদ আরেফিন পাটোয়ারী ও মো. আহসান হাবিব।

রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইসমাইল হোসেন সিরাজী জানান, শনিবার দিবাগত রাত ২টার দিকে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার পদুয়ার বাজার বিশ্বরোড রেলওয়ে ওভারপাসের নিচে রেলগেটে চট্টগ্রাম অভিমুখী মহানগর এক্সপ্রেস ট্রেন ও সবজি পরিবহনকারী মিনি ট্রাকের মধ্যে সংঘর্ষে ট্রেনের মাঝামাঝি অংশের ‘জ’ বগি লাইনচ্যুত হয়ে হেলে পড়ে। দুর্ঘটনায় বড় ধরনের হতাহত থেকে যাত্রীরা রক্ষা পেলেও ৬/৭ জন কমবেশি আহত হয়েছেন। দুর্ঘটনার ফলে ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। দুর্ঘটনা কবলিত বগিটি উদ্ধার করা হলে সাত ঘণ্টা পর রবিবার সকাল সোয়া ৯টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

কুমিল্লা রেলওয়ে পথ বিভাগের ঊর্ধ্বতন সহকারী প্রকৌশলী লিয়াকত আলী মজুমদার জানান, দুর্ঘটনা কবলিত ট্রেনটির মাঝের তিনটি বগি রেখে সামনের সাতটি বগি লাকসাম জংশনে এবং বাকি সাতটি কুমিল্লা রেলওয়ে স্টেশনে নেয়া হয়। দুর্ঘটনার ফলে বেশ কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়েছিল। লাকসাম জংশন ও আখাউড়া থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শেষ করার পর প্রায় সাত ঘণ্টা পর সকাল সোয়া ৯টায় ক চট্টগ্রাম-ঢাকা-সিলেট রেল সড়কে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।