আইটি নির্ভর হলে পুঁজিবাজারে গুজব থাকবে না : বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিনিধি

করোনা দেশের পুঁজিবাজারে জন্য আইটি খাতের গুরুত্ব বুঝিয়ে দিয়েছে উল্লেখ্য করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আইটি ছাড়া ভবিষ্যতে চলাচল করা অসম্ভব।

তিনি বলেন, আমরা একটি শক্তিশালী আইটি নির্ভর পুঁজিবাজার চাই। এই বাজার গঠিত হলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। যারা গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে কম দামে শেয়ার হাতিয়ে নিতে চাচ্ছেন সেটাও বন্ধ হয়ে যাবে। তারা গুজব ছাড়িয়ে পার পাবেন না।

মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের পুঁজিবাজারের অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের আইটি কাঠামো গঠনের জন্য বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা এ জন্য অনুদান দিতে সম্মত হয়েছে। হয়তো সেটা কয়েক মাসের মধ্যে পেয়ে যাব।

তিনি বলেন, দেশের পুঁজিবাজার সরকারের সঠিক ভিশন ও মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে। সবার সমন্বয়ে একটি শক্তিশালী বাজারে পরিণত করা হবে। আশা করছি, বাংলাদেশের পুঁজিবাজার সামনের দিকে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। অর্থ মন্ত্রনায়লয়ের নেতৃত্বে শক্তিশালী আইসিবি গঠনের কাজ করা হচ্ছে।

বন্ড মার্কেট আশানুরূপ সাড়া দিতে শুরু করেছে উল্লেখ করে তিনি বলেন, সরকারি-বেসরকারি খাতের বন্ডগুলো এগিয়ে আসছে। বিদেশিরাও বন্ডের বিদেশি বিনিয়োগ আসতে শুরু করেছে। কমোডেটি এক্সচেঞ্জে চালু হচ্ছে।

পুঁজিবাজারের দুর্বল কোম্পানিগুলোকে এগিয়ে আনতে কাজ করছে কমিশন উল্লেখ্য করে তিনি বলেন, ওটিসি মার্কেটে অনেকগুলো কোম্পানি রয়েছে। কমিশনের উদ্যোগে এরইমধ্যে চারটি সেখান থেকে বেরিয়ে এসেছে। ১৮ কোম্পানি মুনাফা করছে। এগুলো চলে আসবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী।

বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ, মিজানুর রহমান, ডিএসইর সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, ডিএসইর পরিচালক শাকিল রিজভী ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর পরিচালক রকিবুর রহমান।